Skip to main content

Inter District Transfer scheme

 

Inter District Transfer scheme


ইন্টার ডিস্ট্রিক ট্রান্সফার স্কীম

কলকাতা হাইকোর্টের নোটিফিকেশন নং ৩৭৫৩ G দিনাঙ্ক ১৩.০৬.২০১২ তে আদালত কর্মচারীদের ইন্টার ডিস্ট্রিক ট্রান্সফার স্কীম এর কথা বলা আছে।

এখানে সিভিলি রুলস অ্যান্ড অর্ডারের ৯০৩ নং অর্ডারের কথা বলা আছে। যেখানে উল্লেখ আছে যে~

1) The District Judge should from time to time consider the question of transferring the ministerial officers of one station to another station in the district whenever they have been in the same station or in the same post for more than five years continuously.


2) If it is found desirable to transfer a ministerial officer from a station but there is no corresponding post of the same grade in any other station within the district, the matter should be reported to the High Court, so that his transfer to another district may be arranged.


3) If it is found necessary in the interest of administration or good management of work in office to transfer a ministerial officer from one station in one district to another station in another district, the matter should be reported to the High Court so that his transfer to the another district may be approved and directed.


 1) জেলা জজকে সময়ে সময়ে এক স্টেশনের কর্মচারী জেলার অন্য স্টেশনে বদলির প্রশ্নটি বিবেচনা করা উচিত যখনই তারা একই স্টেশনে বা একই পদে পাঁচ বছরের বেশি সময় ধরে থাকে।


 2) যদি একটি স্টেশন থেকে একজন কর্মচারী স্থানান্তর করা বাঞ্ছনীয় পাওয়া যায় কিন্তু জেলার মধ্যে অন্য কোন স্টেশনে একই গ্রেডের কোন সংশ্লিষ্ট পদ না থাকে, তাহলে বিষয়টি হাইকোর্টে রিপোর্ট করা উচিত, যাতে তার অন্য জেলায় স্থানান্তর করার ব্যবস্থা করা যেতে পারে।


 3) যদি প্রশাসনের স্বার্থে বা অফিসে কাজের সুব্যবস্থাপনার স্বার্থে একজন কর্মচারীকে এক জেলার এক স্টেশন থেকে অন্য জেলার অন্য স্টেশনে বদলি করার প্রয়োজন দেখা যায়, তাহলে বিষয়টি হাইকোর্টে জানাতে হবে যাতে তার বদলি হয়। অন্য জেলায় অনুমোদন ও নির্দেশ দেওয়া যেতে পারে।


 যদি একজন কর্মচারী তার নিজের ইচ্ছায় স্থানান্তর চান তাহলে নিম্নলিখিত স্কিমটি বাস্তবায়িত হতে পারে: -


 i) যে কোনো শ্রেণীর একজন কর্মচারী, যিনি তার ব্যক্তিগত সমস্যার কারণে তার বর্তমান জেলা থেকে অন্য কোনো জেলায় বদলি হতে চান, তাকে সংশ্লিষ্ট জেলা জজের মাধ্যমে বদলির জন্য তার আবেদন জমা দিতে হবে। জেলা জজকে তখন এই মাননীয় আদালতে তার মতামতের সাথে তা প্রেরণ করা উচিত যে উল্লিখিত কর্মচারীর স্থানান্তরের ক্ষেত্রে তার বিচারক পদে প্রতিদিনের প্রশাসন পরিচালনার ক্ষেত্রে কোনও অসুবিধা/সমস্যা সৃষ্টি হবে কিনা।


 ii) এই ধরনের বদলির আবেদনের অনুলিপি জেলা জজের কাছে পাঠাতে হবে যার বিচারক পদে উল্লিখিত কর্মচারী বদলি হতে চান। উল্লিখিত জেলা জজকেও তার মতামত এবং জানাতে হবে যে অন্য জেলা থেকে বদলি হলে উল্লিখিত কর্মচারীকে তার জাজশিপে পদে গ্রহণ করতে তার কোনো আপত্তি নেই।

জেলা জজকে তার জেলায়

আবেদনকারীর কাজ, আচরণ এবং কর্মক্ষমতার একটি শংসাপত্রও দিতে হবে, যিনি বদলির জন্য প্রার্থনা করেছেন।


 iv) স্থানান্তর চাইছেন এমন আবেদনকারীকেও সে যে কাস্টের অন্তর্ভুক্ত তা প্রকাশ করতে হবে এবং গ্রেডেশন তালিকায় তার নিয়োগের ঘোষণা দিতে হবে।


 G.O. নং 3338 (13)-J তারিখ 12.4.1972 সরকার কর্তৃক জারি করা W.B এর শর্ত থাকে যে, দেওয়ানী আদালতের একজন ক্লার্ক যখন জনসেবার স্বার্থে এক জেলা থেকে অন্য জেলায় স্থানান্তরিত হয়, তখন স্থায়ী কর্মচারীদের গ্রেডেশন তালিকায় তার অবস্থান নির্ধারণের ক্ষেত্রে তার অতীতের চাকরির বিষয়টি বিবেচনা করা হবে।  


 তবে, যখন সংশ্লিষ্ট আবেদনকারীর উদ্যোগে স্থানান্তর করা হয়, তখন তিনি স্থায়ী বা অস্থায়ীভাবে তার অতীতের চাকরির কোনো সুবিধা পাবেন না। অন্য কথায়, তার নাম স্থায়ী এবং অস্থায়ী উভয় গ্রেডেশন তালিকার নীচে থাকবে যে জেলার কর্মচারীরা তাকে বদলি করা হয়েছে।  

vi) যদি পারস্পরিক ভিত্তিতে একজন আন্তঃজেলা স্থানান্তরের জন্য প্রার্থনা করা হয়, তবে উপরোক্ত পর্যবেক্ষণ ছাড়াও, অন্য একটি শর্তও বিবেচনায় নিতে হবে। যে পারস্পরিক স্থানান্তরের ক্ষেত্রে যেখানে একজন প্রার্থী সাধারণ শাখার এবং অন্যজন সংরক্ষিত বিভাগের অন্তর্গত তখন আবেদনকারী যে S.C. ক্যাটাগরির অন্তর্গত সে একটি হলফনামা দাখিল করতে পারে ঘোষণা করে যে পোস্টিংয়ের নতুন স্টেশনে যোগদানের পরে সে রেন্ডার করবে তার অফিসের দায়িত্ব তার সিনিয়টিকে অগ্রাহ্য করে এবং ভবিষ্যতে রিজার্ভ বিভাগে পদোন্নতি ত্যাগ করবে। এই বিধানটি নিশ্চিত করবে যে সাধারণ বিভাগের অন্তর্গত কোনো প্রার্থী তাদের স্টেশনে এসসি প্রার্থীর এই ধরনের বদলি এবং পোস্টিংয়ের কারণে ক্ষতিগ্রস্থ হবেন না। সাধারণ বিভাগের একজন প্রার্থীর সাথে পারস্পরিক ভিত্তিতে রিজার্ভ প্রার্থীর স্থানান্তরের ক্ষেত্রে এই বিধানটি ভবিষ্যতের মোকদ্দমা বন্ধ করে দিতে পারে।


 vii) বদলির কর্মচারীর কোনো T. A. / D. A দাবি করতে পারবেন না ৷


 











                         


Comments